ভারতের ইলেকট্রিক দুই-চাকার বাজারে শীর্ষস্থান দখল করা Ola Electric বর্তমানে এক বড় সঙ্কটে পড়েছে। Hindustan Times এর রিপোর্ট অনুযায়ী, কোম্পানির বিক্রি গত কয়েক মাসে উল্লেখযোগ্যভাবে কমে গেছে। তবে শুধুমাত্র বিক্রয় কমা নয়, Ola Electric এর সবচেয়ে বড় মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে after-sales service বা পরবর্তী সেবার ভয়াবহ দুরবস্থা। দেশজুড়ে বিভিন্ন অঞ্চলের অসংখ্য গ্রাহক অভিযোগ করেছেন সার্ভিস সেন্টারে ব্যাকলগ প্রচুর, পার্টস পাওয়া যায় না, টেকনিশিয়ান কম, ওয়ারেন্টি ক্লেইম প্রক্রিয়া ধীর, এবং অ্যাপয়েন্টমেন্ট পাওয়া অত্যন্ত কঠিন।
(৪০০০ শব্দের বিস্তারিত বিশেষ প্রতিবেদন)**
ভারতের ইলেকট্রিক দুইচাকার শিল্পে Ola Electric–এর উত্থান অনেকটাই সিনেমার গল্পের মতো। কয়েক বছরের মধ্যে ব্র্যান্ডটি দেশজুড়ে ইভি বাজার দখল করে নেয়; লাখ লাখ গ্রাহক তাদের স্কুটার কিনেছেন, সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড হয়েছে, এবং “ভবিষ্যতের ইভি বিপ্লব” হিসেবে ব্র্যান্ডটি স্বীকৃতি পায়।
কিন্তু অত্যন্ত উজ্জ্বল এই যাত্রাপথ আচমকাই কঠিন বাঁকে এসে দাঁড়িয়েছে। Hindustan Times–এর প্রতিবেদনে প্রকাশ পেয়েছে— Ola Electric বর্তমানে দ্বিমুখী সঙ্কটের মুখোমুখি:
পরিস্থিতি এতটাই জটিল হয়ে উঠেছে যে কোম্পানিকে বাধ্য হয়ে দেশে “Service Reboot” নামে বিশাল উদ্যোগ শুরু করতে হয়েছে। Ola Electric দাবি করছে— তারা পুনরায় গ্রাহক আস্থা ফিরিয়ে আনতে চাইছে, এবং অতীতের ব্যাকলগ বা অভিযোগ দ্রুত সমাধান করা হবে।
এই দীর্ঘ বিশেষ প্রতিবেদনে আমরা বিস্তারিত আলোচনা করব—
Ola Electric–এর সঙ্কট কোথায় শুরু হলো
কেন বিক্রি কমে যাচ্ছে
সার্ভিস ব্যাকলগ কেন ভয়াবহ রূপ নিল
গ্রাহক অসন্তোষ ও সোশ্যাল মিডিয়ার প্রতিক্রিয়া
কোম্পানির “Service Reboot” পরিকল্পনা
২৫০-জনের বিশেষ টাস্কফোর্স
ব্যাকলগ কমানোর স্ট্র্যাটেজি
প্রতিযোগী সংস্থাগুলোর সুযোগ
ইভি শিল্পের ভবিষ্যৎ বার্তা
বিশেষজ্ঞদের সতর্কতা
কোম্পানির সামনে সম্ভাব্য বিপদ ও পথ
বাজারে Ola Electric–এর ইমেজ কোথায় দাঁড়িয়ে
ভারতের ইভি ইকোসিস্টেমে এর প্রভাব
গ্রাহকদের জন্য পরামর্শ
চলুন, ধাপে ধাপে বিষয়টি গভীরভাবে বোঝা যাক।
Ola Electric ভারতীয় ইভি বাজারে বিস্ময়কর গতিতে উঠে এসেছে। মাত্র দুই–তিন বছরের মধ্যে—
তাদের স্কুটার S1, S1 Pro, S1 Air বাজারে চাহিদার শীর্ষে পৌঁছে যায়
কোম্পানি প্রতি মাসে হাজার হাজার স্কুটার বিক্রি করতে থাকে
সোশ্যাল মিডিয়ায় Ola স্কুটারের ভিডিও, রিভিউ, আনবক্সিং ব্যাপক ভাইরাল হয়
ভারত জুড়ে নতুন ইভি-ব্যবহারকারী শ্রেণী তৈরি হয়
সংখ্যা দিয়ে বললে— দুই বছর আগেও ভারতের ইভি দুইচাকার বাজারে ওলার শেয়ার ছিল ৩–৪ শতাংশ। আজ সেই শেয়ার অনেক ক্ষেত্রে ২৫–৩০ শতাংশের কাছাকাছি।
এই অস্বাভাবিক দ্রুত উন্নতি যদিও প্রশংসনীয়, তবে যেকোনো সংস্থার ক্ষেত্রে দ্রুততা যেমন সুবিধা আনে, তেমনই বড় কাঠামোগত ঝুঁকি তৈরি করে।
একই ঝুঁকি এখন ওলার সামনে বাস্তব আকারে দাঁড়িয়েছে।
Hindustan Times জানিয়েছে— Ola Electric–এর বিক্রি কমে যাওয়া তাদের ব্যবসার প্রথম বড় ধাক্কা।
অর্থাৎ, যেখানে কয়েক মাস আগে তাদের স্কুটারের বুকিং সংখ্যায় রেকর্ড তৈরি হচ্ছিল, বর্তমানে সেই চাহিদা দ্রুত কমে যাচ্ছে।
হিরো, TVS, Ather, Bajaj— সবাই নতুন ইভি স্কুটার বাজারে এনেছে।
এগুলির মধ্যে অনেক মডেল—
বেশি ব্যাটারি লাইফ
উন্নত ব্রেকিং
ভালো সার্ভিস নেটওয়ার্ক
সাশ্রয়ী EMI
—এর জন্য দ্রুত জনপ্রিয় হচ্ছে।
অনেক গ্রাহক বলেছেন—
সার্ভিস সেন্টার কম
ফালতু দেরি
যন্ত্রাংশ পাওয়া যায় না
ওয়ারেন্টি প্রক্রিয়া ধীর
এগুলির ফলে সম্ভাব্য গ্রাহকরাও ওলার স্কুটারের দিকে তাকাচ্ছেন না।
রেগে থাকা গ্রাহকদের প্রচুর ভিডিও ভাইরাল—
স্কুটার বন্ধ হয়ে যাওয়া
সফটওয়্যার বাগ
ব্যাটারি সমস্যা
কোম্পানির সঙ্গে যোগাযোগ ব্যর্থ
এগুলি দেখেই অনেকে সিদ্ধান্ত বদলাচ্ছেন।
কিছু রাজ্যে EV Subsidy কমানো বা বদলানোর ফলে ইভি স্কুটারের দাম বেড়ে গেছে।
ক্রেতারা অপেক্ষায় আছেন।
অনেক ক্রেতা ১.৩–১.৫ লক্ষ টাকার স্কুটার কেনার আগে দু'বার ভাবছেন।
কারণ— EMI বা ব্যাটারি খরচের ভরসা কমছে।
বাজার বিশ্লেষকদের মতে—
“ওলা খুব দ্রুত বাড়ছে, কিন্তু সেই বৃদ্ধি ধরে রাখার জন্য প্রয়োজনীয় গ্রাহক-সেবা কাঠামো ছিল না।”
Hindustan Times–এ রিপোর্টে বলা হয়েছে—
ভয়াবহ সার্ভিস ব্যাকলগ এখন Ola Electric–এর সবচেয়ে বড় মাথাব্যথা।
স্কুটার নষ্ট হলে সার্ভিস সেন্টারে সময়মতো টেকনিশিয়ান পাওয়া যায় না
পার্টস বা ব্যাটারি রিপ্লেসমেন্ট দেরি
ওয়ারেন্টি ক্লেইমে অকারণ ঝামেলা
সার্ভিস সেন্টার থেকে “অ্যাপয়েন্টমেন্ট unavailable” বার্তা
সময়মতো স্কুটার ডেলিভারি না হওয়া
কাস্টমার কেয়ারের সঙ্গে যোগাযোগে অসুবিধা
স্কুটার কয়েকদিন ধরে আটকে রাখা
হোম পিকআপ সার্ভিস বন্ধ বা দেরিতে আসা
এগুলি মিলিয়ে সোশ্যাল মিডিয়ায় ওলার বিরুদ্ধে অভিযোগে ভরে গেছে।
গত কয়েক মাসে—
YouTube
X (Twitter)
—এসব প্ল্যাটফর্মে ওলার বিরুদ্ধে অভিযোগে হাজার হাজার ভিডিও এসেছে।
অনেকে বলেছেন—
“স্কুটার এক বছর হয়নি, কিন্তু বারবার সমস্যা করছে।”
“সার্ভিস সেন্টার ফোন ধরেই না।”
“দুই সপ্তাহ ধরে স্কুটার আটকে আছে।”
“ওয়ারেন্টির নামে শুধু ঘোরাচ্ছে।”
“রিপ্লেসমেন্টের নামে ৫–১০ দিন লাগে।”
একজন গ্রাহক বলেন—
“স্কুটার বাজারে আসার গতিতে সার্ভিস নেটওয়ার্ক তৈরি হয়নি। ওলার স্কুটার অনেক, কিন্তু সার্ভারের মতো সার্ভিস সেন্টার কম।”
গ্রাহক ক্ষোভ বাড়তে থাকায় Ola Electric বাধ্য হয়ে বড় ধরনের পরিকল্পনা করে—
এর মধ্যে রয়েছে—
সব মিলিয়ে সার্ভিস সিস্টেম পুরোপুরি বদলে ফেলার চেষ্টা।
Hindustan Times অনুযায়ী—
Ola Electric একটি বিশেষ ২৫০-জনের স্কোয়াড তৈরি করেছে, যারা—
যেসব স্কুটার সার্ভিস সেন্টারে আটকে আছে, সেগুলি দ্রুত ঠিক করা হবে।
টেকনিশিয়ান কম থাকায় সার্ভিস সেন্টার সময়মতো কাজ করতে পারছিল না।
এখন অতিরিক্ত মানবসম্পদ যুক্ত করা হয়েছে।
গ্রাহকের অভিযোগের সময়সীমা কমানো হচ্ছে ৭ দিন → ৩ দিনে।
প্রতিটি শহরে বিশেষ টিম ঘুরে ঘুরে সার্ভিসের মান পর্যালোচনা করবে।
ব্যাটারি বা যন্ত্রাংশের ঘাটতি যাতে না হয়— তা নিশ্চিত করা হবে।
“HYPERSERVICE” হলো ওলার একটি নতুন সেবা মডেল, যেটি—
২৪×৭ অ্যাপ-ভিত্তিক সমাধান
অনলাইন অ্যাপয়েন্টমেন্ট
রিয়েল-টাইম ট্র্যাকিং
স্কুটারের ডিজিটাল হেলথ রিপোর্ট
দ্রুত সার্ভিস টার্ন-অ্যারাউন্ড
যন্ত্রাংশ প্রাপ্যতার গ্যারান্টি
এই মডেল মূলত “পুরনো ব্যাকলগ ভেঙে নতুন সিস্টেম তৈরি” করার কাজ করছে।
বেঙ্গালুরু হলো Ola Electric–এর সবচেয়ে বড় বাজার।
সেখানে রিবুট পরীক্ষা করা হয়—
ব্যাকলগ ৭৫% কমেছে
রিপেয়ার টাইম দ্রুত হয়েছে
ওয়ারেন্টি ক্লেইমের সময় কমেছে
গ্রাহক রেটিং কিছুটা উন্নত হয়েছে
এই সাফল্য দেখে ওলা এখন সারা ভারতজুড়ে এই মডেল ছড়িয়ে দিচ্ছে।
বিশেষজ্ঞদের মতে—
কারণ, গ্রাহকের আস্থা ফিরলে বিক্রি স্বাভাবিকভাবেই বাড়বে।
তবে—
কারণ বাস্তব সার্ভিস নেটওয়ার্ক উন্নত না হলে গ্রাহকদের হতাশা বাড়বে।
বাজারে প্রতিযোগী বাড়ছে
ইভি ব্র্যান্ডের ইমেজ নষ্ট হলে পুনরুদ্ধার কঠিন
বিনিয়োগকারী আস্থা কমতে পারে
ওলার IPO পরিকল্পনাও প্রভাবিত হতে পারে
গ্রাহক রেফারেল বন্ধ হয়ে যেতে পারে
সার্ভিসের প্রতি আস্থা না থাকলে নতুন ক্রেতা কমবে
হিরো Vida, Bajaj Chetak, Ather 450X, TVS iQube—
প্রতিটি সংস্থা এখন তাদের সার্ভিস নেটওয়ার্ক বাড়াচ্ছে।
তারা বিভিন্ন গ্রাহক–কেন্দ্রিক পদক্ষেপ নিয়েছে—
দ্রুত ওয়ারেন্টি রিপ্লেসমেন্ট
১০–১৫ মিনিটে সার্ভিস
Doorstep Service
২–৩ বছরের ব্যাটারি গ্যারান্টি
কম ডাউন-পেমেন্ট
লোন সুবিধা
ওলার দুরবস্থাকে কাজে লাগিয়ে প্রতিযোগীরা চুপ করে নেই।
দুঃখজনকভাবে—
এর কারণ—
স্কুটার ভাল হলেও সার্ভিস সাপোর্ট দুর্বল
যন্ত্রাংশ না পাওয়া
ব্যাটারি/সফটওয়্যার সমস্যা
সার্ভিস সেন্টারের অভাব
ওয়ারেন্টি নিয়ে সমস্যা
অনেক গ্রাহক বলেছেন—
“স্কুটার দারুন, কিন্তু সার্ভিস একদম ভয়ংকর।”
যে বার্তা স্পষ্ট—
ইভি শিল্পে—
সফটওয়্যার আপডেট
ব্যাটারি হেলথ
চার্জিং সিস্টেম
কন্ট্রোল ইউনিট
মোটর রিপেয়ার
—এসব অত্যন্ত জটিল।
ফলে শুধুমাত্র শক্তিশালী সার্ভিস নেটওয়ার্কই ব্র্যান্ড বাঁচাতে পারে।
বিশেষজ্ঞরা বলছেন—
স্কুটার বিক্রি অনেক বেশি, কিন্তু সার্ভিস সেন্টার কম।
অনেক গ্রাহক সফটওয়্যার আপডেট সমস্যায় আটকে গেছে।
সার্ভিস সেন্টার বাড়ানো
গ্রাহক আস্থা পুনরুদ্ধার
ব্যাটারি রিপ্লেসমেন্ট দ্রুত করা
যন্ত্রাংশ বিতরণ বাড়ানো
সফটওয়্যার বাগ সমাধান
২৪×৭ গ্রাহক কেয়ার
যদি আপনি Ola Electric স্কুটার ব্যবহার করেন—
অ্যাপয়েন্টমেন্ট আগেভাগে নিন
সফটওয়্যার আপডেট নিয়মিত রাখুন
ব্যাটারি বা মোটর সমস্যায় দেরি করবেন না
দুর্ভোগ হলে কোম্পানির সাপোর্ট সেন্টারে অভিযোগ জানান
প্রয়োজন হলে Consumer Court–এ কেস করতে পারেন
Ola Electric–এর বর্তমান সংকট ভারতের দ্রুত বিকাশমান ইভি শিল্পের একটি বড় শিক্ষা।
বাজারে সাফল্য যেমন দ্রুত আসে, তেমনই ঝুঁকিও দ্রুত বাড়ে।
সার্ভিস নেটওয়ার্ক শক্তিশালী না হলে
গ্রাহক সন্তুষ্টি নিশ্চিত না হলে
পরবর্তী সাপোর্ট মজবুত না হলে
— কোনও ইভি সংস্থাই দীর্ঘমেয়াদে সফল হতে পারবে না।
Ola Electric–এর “Service Reboot” উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়, তবে এটি বাস্তবে কতটা কার্যকর হয়—
তা আগামী কয়েক মাসেই বোঝা যাবে।